Pages

Thursday, January 16, 2014

ইউটিউবের (YouTube) সহ-প্রতিষ্ঠাতা হলেন বাংলাদেশী বংশোদ্ভূত জাওয়েদ করিম।

ইউটিউবের (YouTube) সহ-প্রতিষ্ঠাতা হলেন বাংলাদেশী বংশোদ্ভূত জাওয়েদ করিম


ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও আদান-প্রদান করার ওয়েব সাইট ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা (Co-Founder of YouTube)  হলেন বাংলাদেশী বংশোদ্ভূত জাওয়েদ করিম। ২০০৫ সালের ২৩শে এপ্রিল "Me at the zoo" নামের ভিডিওটি আপলোড করে করিম অফিসিয়ালি ইউটিউব আমাদের জন্য উন্মুক্ত করেন। এর বর্তমান কর্ণধার গুগল। ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট যা এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে। এই সাইটটিতে আরো আছে ভিডিও পর্যালোচনা, অভিমত প্রদানসহ নানা প্রয়োজনীয় সুবিধা।
১৯৭৯ সালে পূর্ব জার্মানিতে জন্মগ্রহণ করেন জাওয়েদ করিম । জন্মের পরের বছরই ১৯৮০ সালে পশ্চিম জার্মানিতে চলে যায় তার পরিবার এবং সেখানেই বেড়ে ওঠেন তিনি। তার বাবা নাইমুল ইসলাম একজন বাংলাদেশী, বিশ্বখ্যাত 3M কোম্পানির গবেষক । মা ক্রিসটিন করিম একজন জার্মান বিজ্ঞানী, গবেষক এবং মিনিসোটা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রির সহযোগী অধ্যাপক। এরপর ১৯৯২ সালে পরিবারের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান জাওয়েদ। তিনি সেন্ট্রাল হাই স্কুল থেকে পাস করেন (সেইন্ট পল, মিনেসোটা), এবং ইউনিভার্সিটি অফ ইলিনয় অ্যাট আর্বানা শ্যাম্পেইনে ভর্তি হন। সেখান হতে তিনি ২০০৪ সালে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন। জাওয়েদ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞানে মাস্টার্স করেন।
ওখানে পড়াশোনার সময়ই যোগ দেন অনলাইন ব্যাংকিং প্রতিষ্ঠান পেপালে। সেখানে তার ঘনিষ্ঠ সহযোগী চাদ হার্লি এবং স্টিভ চেনের সঙ্গে আলোচনা করে ভিডিও শেয়ারিং সাইটের সম্ভাবনা যাচাই করে একটি ভিডিও শেয়ারিং সাইটই বানানোর সিদ্ধান্ত নেন। ১৪ ফেব্রুয়ারি ২০০৫ তারিখে ইউটিউব ডটকম নামে ডোমেইন নিবন্ধন করে ফেললেন তারা । ডোমেইন নাম নিবন্ধনের পর তরুণ এ তিন প্রকৌশলী হাত লাগালেন সাইটটির ডিজাইনের কাজে। কয়েক মাসের চেষ্টায় দাড় করিয়ে ফেললেন একটা ডিজাইন। এরপর একই বছরের ২৩ এপ্রিলে ‘মি এট জু’ নামক প্রথম ভিডিও টি আপলোড করেন জাওয়েদ করিম নিজে। মে মাসে তারা সাইটটির পরীক্ষামূলক সংস্করণ উন্মুক্ত করলেন। পরীক্ষামূলক সংস্করণে ব্যবহারকারিদের ব্যাপক সাড়া ফেললো ইউটিউব । দিন দিন বাড়তেই থাকলো ইউটিউবের ব্যবহারকারি সংখ্যা । ব্যবহারকারিদের জন্য সাইটটি অফিসিয়ালি উন্মুক্ত করা ২০০৫ সালের নভেম্বরে। ইউটিউব তরুণদের পরিকল্পনা, ধ্যান-ধারনায় সন্তুষ্ট হয়ে তাদের ইউটিউবে বিনিয়োগে রাজি হলেন বিনিয়োগকারি প্রতিষ্ঠান স্কুইয়া ক্যাপিটাল। বর্তমানে আলেক্সা র‌্যাংকিং এ বিশ্বে গুগল ও ফেসবুকের পরের স্হানই ইউটিউবের।
সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ইনকর্পোরেশন ইউটিউব কিনে নিলেও প্রতিষ্ঠাতা তিনজন এখনো চাকরি করছেন চাদ হার্লি (সিইও), স্টিভ চেন (সিটিও) ও জাওয়েদ করিম (এ্যাডভাইজার) হিসেবে ।

ইউটিউব ছাড়াও আরো বেশ কিছু প্রকল্পে কাজ করেছেন বাংলাদেশী বংশোদ্ভুত এ প্রকৌশলী।। তার প্রধান আবিষ্কার হলো পে-প্যালে এন্টি ফ্রড সিস্টেম যা পেপালকে আরো বেশি নিরাপদ করে অনলাইনে লেনদেনকে আরো সুদৃঢ় করেছে । জাওয়েদ পোর্টেবল ত্রিমাত্রিক গ্রাফিক্স, সলভিং ড্যাড পাজল, থ্রিডি স্প্রিং সিমুলেশন, রোবোটিক ওয়েবক্যাম, রেডিওসিটি ইনজিন, বামপাম্পিং ডেমো, রে-ট্রেসার, লাইফ থ্রিডি, কোয়াক টু মডেল ভিউয়ার সহ বেশ কিছু প্রজেক্টের উদ্ভাবকও জাওয়েদ করিম।

Please see this video:

No comments:

Post a Comment