Pages

Wednesday, January 15, 2014

শ্রদ্ধাঞ্জলি – ছোট দেশের বড় বিজ্ঞানী :বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ ড. জামাল নজরুল ইসলাম।“

 শ্রদ্ধাঞ্জলি – ছোট দেশের বড় বিজ্ঞানী :বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ ড. জামাল নজরুল ইসলাম।


        প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম একজন অনন্য গণিতবিদ, শীর্ষস্থানীয় জ্যোতির্বিদ এবং বর্তমান বিশ্বের প্রথম শ্রেণীর পদার্থ বিজ্ঞানী ছিলেন। মহা বিজ্ঞানী আইনষ্টাইন ও প্রফেসর আবদুস্ সালামের গবেষণার সূত্র ধরে তিনি আরও সম্মুখে অগ্রসর হওয়ার চেষ্টায় মৃত্যুর আগ পর্যমত্ম নিয়োজিত ছিলেন। মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে গবেষণার জন্য তিনি আমত্মর্জাতিক খ্যাতি লাভ করেন। বেশ কিছু গাণিতিক সূত্র এবং জটিল গাণিতিক তত্ত্বের সহজ পন্থার উদ্ভাবক ড. জামাল নজরুল ইসলাম মহাকাশের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণা করেছেন। তাঁর লেখা বেশ কিছু বই অক্সফোর্ড, ক্যামব্রিজসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের পাঠ্য সূচিতে অমত্মর্ভুক্ত এবং পড়ানো হয়।

        ড. জামাল নজরুল ইসলামের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পৃথিবী খ্যাত অনেক বিশ্ববিদ্যালয়ের মধ্যে আলোচনায় এসেছে। তার অসামান্য অবদানের জন্য চট্টগ্রাম আজ ইতিহাসের অংশ। তার প্রতিষ্ঠিত ‘রিচার্চ ফর ম্যাথমেটিকেল অ্যান্ড ফিজিকেল সায়েন্স’ নামে একটি গবেষণা সেন্টার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ সেন্টার থেকে এ পর্যন্ত ৩৫ জন ডক্টরেট ডিগ্রি অর্জন করতে সক্ষম হয়েছেন।
            ২০০১ সালে পৃথিবী ধ্বংস হয়ে যাচ্ছে বলে একটি গুজব রটেছিল। বাংলাদেশেও এই গুজব ছড়িয়ে পড়ে। সে সময় জামাল নজরুল ইসলাম গণিতের হিসাব কষে দেখান যে, সে রকম সম্ভাবনা নেই। কারণ, প্রাকৃতিক নিয়মে সৌরজগতের সবগুলো গ্রহ এক সরলরেখা বরাবর চলে এলেও তার প্রভাবে পৃথিবীর কোন ক্ষতি হবে না।
           ড. জামাল নজরুল ইসলামেরগবেষণার উপর ভিত্তি করেই পদার্থবিজ্ঞানের নতুন অধ্যায়ের সুচনা হয়। তার অবদানের কথা অকপটে স্বীকার করেন নোবেল বিজয়ী বিজ্ঞানী ওয়েইনবারগ। তিনি বলেন, ‘‘we are particularly indebted to Jamal Islam, a physicist colleague now living in Bangladesh. For an early draft of his 1977 paper which started us thinking about the remote future”
                       নোবেল জয়ী বিজ্ঞানী আব্দুস সালাম বলেছিলেন, এশিয়ার মধ্যে আমার পরে যদি দ্বিতীয় কোনো ব্যক্তি নোবেল পুরস্কার পায়, তবে সে হবে প্রফেসর জামাল নজরুল ইসলাম’

                   ইসলামের প্রতি ছিল প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের পরম শ্রদ্ধা। বিশেষ করে সূফীবাদ বিষয়ে তিনি বিভিন্ন সেমিনারে সারগর্ভ বক্তব্য উপস্থাপন করতেন।



বহুমাত্রিক প্রতিভার অধিকারী প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম

- মুহাম্মদ এহছানুল হক মিলন
সভ্যতার পরিক্রমায় যুগে যুগে বহু প্রতিভাধর মানুষের আবির্ভাব হয়, যারা তাদের প্রতিভাকে কাজে লাগিয়ে অতি সাধারণ থেকে অসাধারণে পরিণত হয়েছেন। তাদের মধ্যে আমত্মর্জাতিক খ্যাতিমান বিজ্ঞানী প্রফেসর ইমেরিটাস ড. জামাল নজরুল ইসলাম অন্যতম। বিজ্ঞান গবেষণায় তার সৃষ্টি সম্ভারগুলো আপন আলোয় আলোকিত।
ড. জামাল নজরুল ইসলাম একজন খ্যাতিমান বিজ্ঞানী। ব্যক্তি জীবনে ছিলেন সহজ- সরল সাদা-সিধে, সদালাপি, বন্ধুবাৎসল, অত্যমত্ম বিনয়ী, জনহিতৈষী ও নির্ভেজাল দেশপ্রেমিক। অনুপম চরিত্রের অধিকারী এই গুণী মানুষটি শৈশব থেকে নিজেকে তৈরি করেছেন এক অনন্য সাধারণ মানুষ হিসেবে। বাংলাদেশে হাতে গণা কয়জন খ্যাতিমান বিজ্ঞানীর মধ্যে তিনি অগ্রণী। তিনি একাধারে বরেণ্য শিক্ষাবিদ, খ্যাতিমান ভৌত বিজ্ঞানী, পদার্থ বিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতি বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ, সঙ্গীতজ্ঞ, চিত্রশিল্পী ইত্যাদি। এক কথায় তিনি আপাদ মসত্মক স্কলার ছিলেন।
ছাত্র জীবনে তিনি যেমন মেধাবী ছাত্র ছিলেন, তেমনি শিক্ষকতা জীবনেও একজন আদর্শবান মহৎ শিক্ষক ছিলেন। খ্যাতিমান বিজ্ঞানী, শিক্ষাবিদ হিসেবে তার আকাশ ছোঁয়া ব্যক্তিত্ব ও পান্ডিত্য তাকে এনে দিয়েছিল আলাদা অবস্থান। পাশ্চাত্য শিক্ষা গ্রহণ করে সেখানে লোভনীয় জীবনের হাতছানি উপেক্ষা করে দেশ ও জাতির কল্যাণের উদ্দেশ্যে দেশে ফিরে এসেছেন। বিজ্ঞান চর্চাকে জনপ্রিয় ও গতিশীল করার লক্ষ্যে বেছে নিয়েছিলেন মহান শিক্ষকতা জীবন। কেবল গবেষণার ক্ষেত্রেও নয়, জ্ঞান-বিজ্ঞানের এমন কোন শাখা নেই যেখানে তিনি বিচরণ করেননি। শিল্প, সাহিত্য, সংস্কৃতি সকল ধারায় তার সমানে চলা। বৈভবের ভাবনা কোন দিন তাড়িত করেনি। জ্ঞান আহরণ এবং তা জানার জন্যে সবার কাছে তুলে ধরা তার মূল লক্ষ্য ছিল। সকল কাজে তিনি সর্বোচ্চ গভীরে প্রবেশ করে ভিন্ন মাত্রার নতুন কিছুর সন্ধান করেছেন। জানার এবং জানানোর প্রতিটি ধারা তিনি সমৃদ্ধভাবে তুলে ধরেছেন। নিজের আদর্শ, দর্শন, কাজের ধরণ ও চিমত্মা চেতনার বিষয় সবকিছুই তা অন্যদের চেয়ে ভিন্ন। অসাধারণ ব্যক্তিত্বের গুণাবলি তাকে গড়ে তুলেছে স্বতন্ত্র ধারায়। তাই তিনি মানুষ হয়ে একটি প্রতিষ্ঠান হিসাবে দেশ বিদেশে বিবেচিত।
প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম কেবল গবেষণা কর্মে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। মানুষের সুখ-দুঃখ এবং সামাজিক সমস্যা ও অসংগতি দূর করতে সর্বোচ্চ চেষ্টা ছিল তাঁর। আঞ্চলিক ও জাতীয় যে কোন ধরণের সমস্যা সমাধানে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। জ্ঞান বিজ্ঞানে তাঁর যেমন অবদান ছিল তেমনি তিনি সবসময় দেশের অসহায় ও দরিদ্র মানুষদের উন্নয়ন নিয়ে ভাবতেন। তিনি বৈষম্যহীন ও সমতা ভিত্তিক সমাজের স্বপ্ন দেখতেন। যেখানে সব মানুষের রুজি রোজগারের নিশ্চিয়তা থাকবে। তিনি মনে প্রাণে বিশ্বাস করতেন অসহায় ও দরিদ্র মানুষের প্রতি সমাজের দায়বদ্ধতা আছে। অনেক সময় দেখা যেত স্যার তাঁর বেতনের একটি অংশ সবার অগোচরে সমাজের অবহেলিত মানুষদের দিয়ে দিতেন।
এই বহুমুখী প্রতিভার অধিকারী খ্যাতিমান বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানার এক সম্ভ্রামত্ম মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা খান বাহাদুর সিরাজুল ইসলাম সাহেব মুন্সেফ হিসাবে কর্মজীবন শুরু করেন এবং পরবর্তীতে জুড়িসিয়াল সেক্রেটারী পদে উন্নীত হয়। ড. জামাল নজরুল ইসলাম জন্মের সময় তার বাবা যশোরের ঝিনাইদহে মুন্সেফ হিসেবে কর্মরত ছিলেন। ১৯৩৯ সালে ২৪ ফেব্রুয়ারি যশোরের ঝিনাইদহ সদরে জন্ম গ্রহণ করেন। মা ছিলেন পাকিসত্মানের খ্যাতিমান উর্দু কবি। জন্মের এক বছর পর তার বাবা কলকাতায় বদলি হন। জামাল নজরুল প্রথমে ভর্তি হন কলকাতা মডেল স্কুলে। পরবর্তীতে তিনি ভর্তি হন শিশু বিদ্যাপিঠে চতুর্থ শ্রেণীতে। বাবার বদলির সুবাদে এরপর তিনি চট্টগ্রামের কলেজিয়েট স্কুলে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দেন। ভর্তি পরীক্ষায় বিশেষ কৃতিত্বের জন্য তাকে ডবল প্রমোশন দিয়ে সরাসরি ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করা হয়। চট্টগ্রামের ঐতিহ্যবাহী এই বিদ্যালয়ে তিনি নবম শ্রেণী পর্যমত্ম পড়ালেখা করেন। মূলত এখানে পড়ার সময়ই গণিতের প্রতি তার অন্যরকম ভালবাসা সৃষ্টি হয়। নবম শ্রেণীতে উঠার পর পূর্ব পাকিসত্মান ছেড়ে পশ্চিম পাকিসত্মানে চলে যান। সেখানে গিয়ে ভর্তি হন লরেন্স কলেজে। এ কলেজ থেকেই তিনি সিনিয়র ক্যামব্রিজ ও হায়ার সিনিয়র ক্যামব্রিজ পাশ করেন। লরেন্স কলেজ পাঠ শেষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে বি.এস.সি অনার্স করেন। এরপর ১৯৫৭ সালে ক্যামব্রিজে পড়তে যান। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান থেকে স্নাতক ডিগ্রি (১৯৫৯) অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে (১৯৬০) মাস্টার্স ডিগ্রী লাভ করেন।
১৯৬৪ সালে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকেই প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিষয়ে পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে ডক্টর অফ সায়েন্স ডিগ্রী অর্জন করেন।
ড. জামাল নজরুল ইসলাম ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যমত্ম যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডে ডক্টরাল-উত্তর ফেলো হিসেবে কর্মরত ছিলেন। তিনি ক্যামব্রিজের ইনস্টিটিউট অব থিওরেটিক্যাল অ্যাস্ট্রোনমিতে (বর্তমান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি) কাজ করেন ১৯৭৬ থেকে ১৯৭১ সাল পর্যমত্ম। ১৯৭১ সাল থেকে ১৯৭২ সাল পর্যমত্ম ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজিতে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেন। ১৯৭২ থেকে ১৯৭৩ সাল পর্যমত্ম ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে জ্যৈষ্ঠ গবেষণা সহযোগী হিসেবে কাজ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৪ সাল পর্যমত্ম তিনি লন্ডনের কিংস কলেজে ফলিত গণিতের প্রভাষক ছিলেন। ১৯৭৫ থেকে ১৯৭৮ সাল পর্যমত্ম ইউনিভার্সিটি কলেজ কার্ডিফের (বর্তমান কার্ডিফ বিশ্ববিদ্যালয়) সায়েন্স রিসার্চ কাউন্সিলের ফেলো ছিলেন। ১৯৭৮ সালে তিনি লন্ডনের সিটি ইউনিভার্সিটিতে প্রভাষক হিসেবে যোগ দেন এবং পরে রিডার পদে উন্নীত হন। এ বিশ্ববিদ্যালয়ে তিনি ১৯৮৪ সাল পর্যমত্ম কর্মরত ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিজে ১৯৬৮) ১৯৭৩ ও ১৯৮৪ সালে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেন। ১৯৮৪ সালে ড. জামাল নজরুল ইসলাম দেশে ফিরে এসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯৮৪ সাল থেকে ১৯৮৮ সাল পর্যমত্ম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ছিলেন।
তিনি ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চাকুরী থেকে অবসর গ্রহণ করেন এবং পরিবর্তীতে তিনি ২০০৬ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রে প্রফেসর ইমেরিটাস হিসেবে কর্মরত ছিলেন। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে গবেষণার জন্য তিনি আমত্মর্জাতিক খ্যাতি লাভ করেন। বেশ কিছু গাণিতিক সূত্র এবং জটিল গাণিতিক তত্ত্বের সহজ পন্থার উদ্ভাবক ড. জামাল নজরুল ইসলাম মহাকাশের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণা করেছেন। তাঁর লেখা বেশ কিছু বই অক্সফোর্ড, ক্যামব্রিজসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের পাঠ্য সূচিতে অমত্মর্ভুক্ত এবং পড়ানো হয়।
প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম একজন অনন্য গণিতবিদ, শীর্ষস্থানীয় জ্যোতির্বিদ এবং বর্তমান বিশ্বের প্রথম শ্রেণীর পদার্থ বিজ্ঞানী ছিলেন। মহা বিজ্ঞানী আইনষ্টাইন ও প্রফেসর আবদুস্ সালামের গবেষণার সূত্র ধরে তিনি আরও সম্মুখে অগ্রসর হওয়ার চেষ্টায় মৃত্যুর আগ পর্যমত্ম নিয়োজিত ছিলেন। তাঁর গবেষণার ক্ষেত্রফল ছঁধহঃঁস ভরবষফঃযবড়ৎু, এবহবৎধষ জবষধঃরারঃু, ঈড়ংসড়ষড়মু. তাঁর গবেষণায় মূখ্য ক্ষেত্র ছিল। ঈড়ংসড়ষড়মু অর্থাৎ বিশ্বতত্ত্ব, যা সূত্রগত পদার্থ বিজ্ঞান, উচ্চতর গণিত এবং জ্যোতিবিদ্যার সমন্বয়ে আবর্তিত হয়। এর লক্ষ্য হল বিশ্বজগতের উৎপত্তি বিকাশ ও পরিণতি সম্পর্কে গবেষণা।
অধ্যাপনার পাশাপাশি বিভিন্ন সময়ে পরিবেশ, সামাজিক, সাংস্কৃতিক এবং নাগরিক আন্দোলনেও সক্রিয় থেকে সংগঠকদেরও প্রেরণা যোগাতেন তিনি। দেশে যে কোন কঠিন মুহূর্তে চট্টগ্রামের যে কোন সামাজিক সাংস্কৃতিক আন্দোলনে অভিভাবকতুল্য এ মানুষটি সব সময় এগিয়ে এসেছেন সদা হাস্য মুখে। তিনি সব সময় বিশ্বাস করতেন বাঙালি জাতি অত্যমত্ম মেধাবী। বিদেশী প্রভুদেশগুলো নিজেদের প্রয়োজনে বারবার এ দেশকে ব্যবহার করতে চেয়েছে।
জ্ঞান-বিজ্ঞান গবেষণার প্রতি তাঁর যে দরদ, ঠিক একই দরদ ছিল অসহায় মানুষের প্রতি। মাতৃভূমির প্রতিও অসীম ভালবাসা ছিল তাঁর। তাই তিনি উন্নত জীবনের হাতছানি উপেক্ষা করে ছুটে এসেছিলেন দেশে। মানুষের প্রতি ছিল তার আস্থা। তিনি সব সময় বলতেন, মানুষে মানুষে কোন ভেদাভেদ নেই। জাতি ধর্ম-বর্ণ-নির্বিশেষে সকলেই মানুষ। সকলকেই কাছে টেনে নেয়ার অদ্ভূত ক্ষমতা ছিল ড. জামাল নক্ষুরুল ইসলামের। বাংলাদেশের বিজ্ঞান গবেষণায় ড. জামাল নজরুল ইসলামের অবদান চিরস্মরণীয়। তিনি বলতেন, বিজ্ঞান চর্চার জন্য ভালো ইংরেজী জানতেই হবে এমন কোন কথা নেই। মাতৃভাষায়ও ভাল বিজ্ঞান চর্চা ও উচ্চতর গবেষণা হতে পারে। তিনি তা জীবদ্দশায় প্রমাণও দিয়েছেন একাধিকবার। মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশ্বজোড়া তিনি খ্যাতি লাভ করেছিলেন। বিজ্ঞান গবেষণায় অনন্য অবদানের জন্য তাঁকে বিশেষ ব্যবস্থার মাধ্যমে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আনা হয়েছিল এবং তার নেতৃত্ব ও নির্দেশনাকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি অতি উচ্চমানের রিসার্চ সেন্টার বা গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়েছে।
প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম এদেশের একজন কিংবদমত্মী পন্ডিত বিজ্ঞানী। বিজ্ঞান বিষয়ে তার গবেষণা, প্রজ্ঞা এবং সর্বোপরি একাডেমিক অবদান ছাত্র সমাজকে আলোকিত করেছে। বিজ্ঞানের ব্যাপক চর্চা এবং বিজ্ঞান ভিত্তিক গবেষণাকে সম্প্রসারিত করার লক্ষ্যে প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম একজন অভিভাবকের মত শ্রম ও নিষ্ঠার সাথে নিরলস কাজ করেছেন।
বিদেশে বিলাসী জীবনের হাতছানি পেছনে ফেলে নিভৃতচারী এই মানুষটি দেশেই থেকেছেন মাতৃভূমির প্রতি ভালোবাসায়। মাতৃভাষায় বিজ্ঞান চর্চায় উৎসাহিত করতে বাংলায় বেশ কয়েকটি বইও লিখেছেন তিনি। বিজ্ঞানে তাঁর অনুধ্যান হলেও শিল্প সাহিত্য, সংস্কৃতিতেও ছিল তাঁর প্রবল আগ্রহ ও পান্ডিত্য। তিনি নিজে পিয়ানো ও সেতার বাজাতে পারতেন, উচ্চাঙ্গ বা ধ্রুপদী সঙ্গীতের প্রতি ছিল তাঁর প্রগাঢ় আগ্রহ।
সাহিত্য ও বিজ্ঞানের মধ্যে সমন্বয় অত্যমত্ম বিরল ঘটনা। অথচ কী অবলীলায় তিনি তা করতেন অহর্নিশ! ইসলামের প্রতি ছিল তার পরম শ্রদ্ধা। বিশেষ করে সূফীবাদ বিষয়ে তিনি বিভিন্ন সেমিনারে সারগর্ভ বক্তব্য উপস্থাপন করতেন।
যাদের চিমত্মা চেতনা ও গবেষণায় বিজ্ঞানের অশেষ অগ্রগতি হয়েছেন প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম তাদের অন্যতম। বিশ্বের বিভিন্ন দেশ ও তার গবেষণার মূল্যায়ন করলেও প্রিয় মাতৃভূমি তাঁকে মূল্য দিতে পারেনি। আর সেই অভিমান নিয়েই তিনি চলে গেলেন গত ১৫ মার্চ ২০১৩ শুক্রবার দিবাগত রাতে না ফেরার দেশে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। মৃত্যুকালে স্ত্রী, দুই সুকন্যা, বহু শিষ্য ও গুণগ্রাহী রেখে গেছেন।
প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম স্যারকে যতটুকু দেখেছি, পাঠ করেছি তাতে আমার এই উপলব্ধি হয়েছে তিনি মানুষ হিসাবে যেমন অতুলনীয়, তেমনি গবেষক হিসেবেও অসাধারণ। এই অনন্য ব্যক্তিকে স্মরণে ও পাঠে জাতি সমৃদ্ধি লাভ করবে। তাঁর রচনা ও গবেষণা চর্চা করে আমরা উপকৃত হবো।
প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম আমাদের দেশের তথা সমগ্র মুসলিম বিশ্বের গর্ব।
উল্লেখ্য ১৯৯৭ সালে বায়তুশ শরফ আন্জুমনে ইত্তেহাদ বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে প্রফেসর ড. জামাল নজরুল ইসলামকে সংবর্ধনা প্রদান করে। একই বছর ড. কাজী দীন মুহাম্মদ ও মাওলানা মুবারক আহমদ ছাহেবকে সংবর্ধনা প্রদান করে। স্মরণ করে মরহুম বাদশাহ্ মিঞা চৌধুরীকে। সে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহ্ সূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জববার (রাহ.)।
 লেখক : শিক্ষার্থী, বাংলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।


বিশ্বনন্দিত গাণিতিক,পদার্থবিজ্ঞানী, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের ৭৬তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা”

          বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ ড. জামাল নজরুল ইসলাম। ড. ইসলাম মৃত্যুর আগ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিকাল সায়েন্সের এর গবেষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর একজন সিন্ডিকেট সদস্য ছিলেন। ড. ইসলাম ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস। তা ছাড়া ওই বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিকাল সায়েন্সেসেও তিনি আমৃত্যু গবেষণা করে গেছেন। মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত জামাল নজরুল ইসলাম। ২০০১ সালে পৃথিবী ধ্বংস হয়ে যাচ্ছে বলে একটি গুজব রটেছিল। বাংলাদেশেও এই গুজব ছড়িয়ে পড়ে। সে সময় জামাল নজরুল ইসলাম গণিতের হিসাব কষে দেখান যে, সে রকম সম্ভাবনা নেই। কারণ, প্রাকৃতিক নিয়মে সৌরজগতের সবগুলো গ্রহ এক সরলরেখা বরাবর চলে এলেও তার প্রভাবে পৃথিবীর কোন ক্ষতি হবে না। জামাল নজরুল ইসলাম ১৯৩৯ সালের আজকের দিনে ঝিনাইদহ শহরে জন্মগ্রহণ করেন। আজ তাঁর ৭৬তম জন্মবার্ষিকী। বরেণ্য শিক্ষাবিদ ও খ্যাতিমান ভৌতবিজ্ঞানী প্রফেসর ড. জামাল নজরুল ইসলামকে শুভেচ্ছা।

                 জামাল নজরুল ইসলাম ১৯৩৯ সালের ২৪শে ফেব্রুয়ারি ঝিনাইদহ শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা তখন এই শহরের মুন্সেফ (বর্তমানে সহকারী জজের সমতুল্য) ছিলেন। তার বয়স যখন মাত্র ১ বছর তখনই তার বাবা কলকাতায় বদলি হন। জামাল নজরুল প্রথমে ভর্তি হন কলকাতার মডেল স্কুলে। এই স্কুল থেকে পরবর্তীতে শিশু বিদ্যাপীঠে। চতুর্থ শ্রেণী পর্যন্ত এই বিদ্যাপীঠেই পড়েন। পরবর্তীতে আবার মডেল স্কুলে ফিরে যান। কলকাতায় মডেল স্কুলের পর চট্টগ্রামে চলে আসেন। এখানে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে ভর্তি হওয়ার জন্য পরীক্ষা দেন। এই ভর্তি পরীক্ষায় বিশেষ কৃতিত্বের জন্য তাকে “ডাবল প্রমোশন” দিয়ে সরাসরি ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করে নেয়া হয়। নবম শ্রেণী পর্যন্ত এই স্কুলে পড়াশোনা করেন। এখানে পড়ার সময়ই গণিতের প্রতি তার অন্যরকম ভালবাসার সৃষ্টি হয়। অনেক অতিরিক্ত জ্যামিতি সমাধান করতে থাকেন। নবম শ্রেণীতে উঠার পর পূর্ব পাকিস্তান ছেড়ে পশ্চিম পাকিস্তানে চলে যান। সেখানে গিয়ে ভর্তি হন লরেন্স কলেজে। এই কলেজ থেকেই তিনি সিনিয়র কেমব্রিজ ও হায়ার সিনিয়র কেমব্রিজ পাশ করেন। সে সময় সিনিয়র কেমব্রিজ বলতে বর্তমানের ও লেভেল এবং হায়ার সিনিয়র কেমব্রিজ বলতে বর্তমানের এ লেভেল বোঝাতো। এ সময় নিজে নিজে অনেক অংক কষতেন। বিভিন্ন বই থেকে সমস্যা নিয়ে সমাধানের চেষ্টা করতেন যা পরবর্তীতে তার অনেক কাজে আসে। উল্লেখ্য, হায়ার সিনিয়র কেমব্রিজে তিনি একাই কেবল গণিত পড়েছিলেন। এটা বেশ উচ্চ পর্যায়ের গণিত হওয়ায় সবাই নিতে চাইতো না। এ সময়ই গণিতের প্রতি দুর্বল হয়ে পড়েন। লরেন্স কলেজের পাঠ শেষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেন্ট জেভিয়ার্স কলেজে পড়তে যান। এখান থেকে বিএসসি অনার্স করেন। বিএসসি শেষে ১৯৫৭ সালে ইসলাম কেমব্রিজে পড়তে যান। কেমব্রিজের প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞান থেকে আবারও স্নাতক ডিগ্রি (১৯৫৯) অর্জন করেন। তারপর এখান থেকেই মাস্টার্স (১৯৬০) ডিগ্রি লাভ করেন। ১৯৬৪ সালে এই বিশ্ববিদ্যালয় থেকেই প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে এসসিডি (ডক্টর অফ সায়েন্স) ডিগ্রি অর্জন করেন।

                  কর্মজীবনে জামাল নজরুল ইসলাম ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডে ডক্টরাল-উত্তর ফেলো হিসেবে কর্মরত ছিলেন। এ ছাড়াও তিনি কেমব্রিজের ইনস্টিটিউট অফ থিওরেটিক্যাল অ্যাস্ট্রোনমি-তে (বর্তমানে ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোনমি)কাজ করেন ১৯৬৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত। ১৯৭১ থেকে ১৯৭২ পর্যন্ত ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ভিজিটিং সহযোগী হিসেবে কাজ করেন। ১৯৭২ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে জ্যেষ্ঠ গবেষণা সহযোগী হিসেবে কাজ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত তিনি লন্ডনের কিংস কলেজে ফলিত গণিতের প্রভাষক ছিলেন। ১৯৭৫ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত ইউনিভার্সিটি কলেজ, কার্ডিফ (বর্তমানে কার্ডিফ বিশ্ববিদ্যালয়) এর সায়েন্স রিসার্চ কাউন্সিলে ফেলো ছিলেন। ১৯৭৮ সালে তিনি লন্ডনের সিটি ইউনিভার্সিটিতে প্রভাষক হিসেবে যোগ দেন এবং পরে রিডার পদে উন্নেএত হন। এ বিশ্ববিদ্যালয়ে তিনি ১৯৮৪ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটনে অবস্থিত ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিতে ১৯৬৮, ১৯৭৩ ও ১৯৮৪ সালে ভিজিটিং সদস্য হিসেবে কাজ করেন। ১৯৮৪ সালে ইসলাম বাংলাদেশে ফিরে এসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন
                              ড.জামাল নজরুল ইসলাম মানুষ হিসাবে ছিলেন অবিশ্বাস্য রকমের সজ্জন ও উপকারী স্বভাবের তিনি পারতপক্ষে কোনো অনুরোধ, উপরোধ বা প্রস্তাবে “না” বলতেন না। আর এই ভালোমানুষির মাশুলও তাঁকে দিতে হয়েছে প্রবলভাবে। পঠন-পাঠন, লেখালেখি আর গবেষণার কাজ ফেলে প্রায়শই নিজের মহামূল্যবান সময়ের অপচয় করতে হয়েছে তাঁকে—ছড়া পাঠের আসরের প্রধান অতিথি হয়ে, কি পোশাক-প্রদর্শনীর ফিতে কেটে, কি সুফি সম্মেলনের উদ্বোধন করে, কিংবা একেবারেই অনুল্লেখ্য কোনো গ্রন্থের মোড়ক উন্মোচন করে। ব্যাক্তিগত জীবনে জামাল নজরুল ইসলাম বই পড়তে ভালবাসেন। তবে তিনি শখ হিসেবে গান শোনা ও ছবি আঁকার কথা বলেছেন। রবীন্দ্র সঙ্গীত সবচেয়ে প্রিয়। কম্পিউটার ও ইন্টারনেট এর প্রতি তার কোন আগ্রহ নেই। ছোটবেলা থেকেই ক্যালকুলেটর ব্যবহারে তার অনীহা ছিল। গাণিতিক হিসাব মাথা খাটিয়ে করতে পছন্দ করেন। তাই কম্পিউটারের ব্যবহারও তার কাছে ভাল লাগে না। এই অপছন্দের মূল কারণ অবশ্য অপ্রয়োজনীয়তা। তিনি বলেন, কম্পিউটার তার কাজে লাগে না। তার চিন্তার অনেকখানি জুড়ে থাকে দেশ ও সমাজের উন্নতি এবং দারিদ্র্য দূরীকরণ। নিজের আয় থেকে কিছু অর্থ জমিয়ে দরিদ্র ছাত্রদের পড়াশোনার ব্যবস্থা করেন। তাছাড়া ১৯৭১ সালে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে বাংলাদেশে পাকিস্তানী বাহিনীর আক্রমণ বন্ধের উদ্যোগ নিতে বলেছিলেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তার এই পরোক্ষ অবদান ও পরবর্তীতে দেশে ফিরে আসা থেকে তার দেশপ্রেমের প্রমাণ পাওয়া যায়। এছাড়া তিনি বিদেশে পড়াশোনা করছে এমন সব শিক্ষার্থীকেই পড়াশোনা শেষে দেশে ফিরে আসতে উৎসাহিত করেন। মাতৃভাষায় বিজ্ঞানচর্চায় উৎসাহ দিতে বাংলা ভাষায় বেশ কয়েকটি বিজ্ঞানগ্রন্থও লিখেছিলেন জামাল নজরুল ইসলাম। তার উল্লেখ যোগ্য প্রকাশনাঃ

১। দি আল্টিমেট ফেইট অফ দি ইউনিভার্স (১৯৮৩) – কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়। প্রকাশের পর বিজ্ঞানী মহলে বিশেষ সাড়া ফেলতে সক্ষম হয়। জাপানি, ফরাসি, পর্তুগিজ ও যুগোশ্লাভ ভাষায় অনুদিত হয়।
২। ক্লাসিক্যাল জেনারেল রিলেটিভিটি (১৯৮৪) – ডব্লিউ বি বনোর এর সাথে যৌথ সম্পাদনা।
৩। রোটেটিং ফিল্ড্‌স ইন জেনারেল রিলেটিভিটি (১৯৮৫) – কেমব্রিজ থেকে প্রকাশিত।
৪। অ্যান ইন্ট্রোডাকশন টু ম্যাথমেটিক্যাল কসমোলজি (১৯৯২)


৫। কৃষ্ণ বিবর – বাংলা একাডেমী থেকে প্রকাশিত।
৬। মাতৃভাষা ও বিজ্ঞান চর্চা এবং অন্যান্য প্রবন্ধ – রাহাত-সিরাজ প্রকাশনা
৭। শিল্প সাহিত্য ও সমাজ – রাহাত-সিরাজ প্রকাশনা
৮। স্কাই অ্যান্ড টেলিস্কোপ – কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। স্প্যানিশ ভাষায় অনুদিত
৯। দ্য ফার ফিউচার অফ দি ইউনিভার্স – এনডেভারে প্রকাশিত


অর্থনীতি ও বিজ্ঞানে উল্লেখযোগ্য অবদানের জন্য বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। তার প্রাপ্ত উল্লেখযোগ্য পুরস্কারঃ
১। বাংলাদেশ বিজ্ঞান একাডেমী ১৯৮৫ সালে তাঁকে স্বর্ণপদকে ভূষিত করে।
২। ১৯৯৪ সালে তিনি ন্যাশনাল সায়েন্স এন্ড টেকনোলজি মেডেল পান।
৩। ১৯৯৮ সালে ইতালির আবদুস সালাম সেন্টার ফর থিওরিটিকাল ফিজিক্সে থার্ড ওয়ার্ল্ড একাডেমী অফ সায়েন্স অনুষ্ঠানে তাঁকে মেডাল লেকচার পদক দেয়া হয় ।
৪। তিনি ২০০০ সালে কাজী মাহবুবুল্লাহ এন্ড জেবুন্নেছা পদক পান।
৫। ২০০১ সালে তিনি একুশে পদক লাভ করেন।
৬। ২০১১ সালে পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান রাখার জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এর রাজ্জাক-শামসুন আজীবন সম্মাননা পদক লাভ করেন


ড. জামাল নজরুল ইসলাম ফুসফুসের সংক্রমণ ও হূদরোগের কারণে মেডিকেলে ভর্তি হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২০১৩ সালের ১৫ মার্চ ৭৪ বছর বয়সে চট্টগ্রামে মৃত্যুবরণ করেন। আজ অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের ৭৬তম জন্মদিন। প্রখ্যাত বাঙালি পদার্থবিদ ড. জামাল নজরুল ইসলামের জন্মদিনে ফুলেল শুভেচ্ছা।

Source: http://ghuriblog.com/


শ্রদ্ধাঞ্জলি – ছোট দেশের বড় বিজ্ঞানী : লাখ নয়, তিন হাজারেই চলবে!


“বাংলাদেশের একটি ছেলে বা একটি মেয়েকেও যদি আমি বিজ্ঞানের পথে নিয়ে আসতে পারি, যদি তার সামনে মহাবিশ্বের রহস্য অনুসন্ধানের একটি নতুন দরজা খুলে দিতে পারি, তাহলেই আমার দেশে ফেরা স্বার্থক হবে।” ৩০ বছরের বিলাতী জীবনের অভ্যস্থতা, কেমব্রিজে অগ্রসর বিজ্ঞানীদের সঙ্গে কাজ করার সুযোগ, চমৎকার গবেষণার পরিবেশ, সর্বোপরি মাসশেষে বাংলাদশের টাকায় লক্ষ টাকার বেতন – এসব কিছু ছেড়ে নিজ দেশে ফিরে আসা প্রসঙ্গে আমাদের বিজ্ঞানী, বিশিষ্ট তাত্বিক কসমোলজিস্ট প্রফেসর জামাল নজরুল ইসলাম প্রায়শ ওপরের কথাগুলো বলতেন। কথাগুলো যে কেবল তার সহধর্মিনী বা পরিবারের বন্ধুদের বলতেন তা নয়, জানাতেন বিলাতে তার সতীর্থ বিজ্ঞানী স্টিফেন হকিং-কেও। কারণ হকিং চাইতেন জামাল নজরুল ইসলাম বিলাতেই থেকে যান। হকিং প্রায়শ বলতেন – তুমি এখানে থেকেই তো দেশের জন্য অনেক কাজ করতে পারো।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিনি প্রতিষ্ঠা করেন গাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্র। নিজের কাজ দিয়ে জানতেন, তত্ত্বীয় পদার্থবিজ্ঞান আর কসমোলজির আঙ্গিনায় চড়ে বেড়ানোর মত শিক্ষার্থী এই দেশেই আছে। দরকার কেবল তাদের পথ দেখিয়ে দেওয়া এবং রসদ জোগান দেওয়া। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঐ রিসার্চ সেন্টার ফর ম্যাথেমেটিক্যাল ও ফিসিকাল সায়েন্সে তার অধীনে মাত্র ৫০ জন শিক্ষার্থী এম ফিল ডিগ্রী লাভ করেছেন। আর ৩৩ জন পেয়েছন পিএইচডি ডিগ্রী!!! তাদের প্রত্যেকের কাজই আন্তর্জাতিক মানের। মনে রাখতে হবে, যে সময়ে জামাল নজরুল ইসলাম তার এই সব শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের গবেষণায় অনুপ্রাণিত করেছেন তখন এমনকী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেই অর্থে ভাল মানের ইন্টারনেট সংযোগই ছিল না। (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এখনো উচ্চগতির ইন্টারনেট সংযোগ নাই!)বিলাতে থেকেও দেশের জন্য কাজ করা যায় জামাল নজরুল ইসলাম সেটি জানতেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি ব্রটিশ সরকার যেন বাংলাদেশের পক্ষে থাকে সেজন্য তিনি প্রায় সকল ব্রিটিশ এমপিদের কাছে চিঠি লিখেছন। এমনকী, ব্রিটিশ এমপি লর্ড বাটলারের মাধ্যমে গনচীনের সেই সময়কার প্রধানমন্ত্রী চু এন লাই-এর কাছে অনুরোধ করেন যেন চীন পাকিন্তানের পক্ষে না দাড়ায়। তবে, হকিং-এর কথা মত এরকম কিছু করাটা বাংলাদেশের মত নতুন একটি দেশের জন্য যথেষ্ট নয়। বিশ্বে মাথা তুলে দাড়াতে হলে বাংলাদেশের তরুনদেরও বিজ্ঞানের উচ্চতর শাখাগুলোতে অবাধ সন্তরণ শিখতে হবে। কেমব্রিজে নিজের গবেষণা করে বাংলাদেশের তরুন-তরূনীদের একটি নতুন, চ্যালেঞ্জিং জগতের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া সম্ভব নয়। এ কারণে জামাল নজরুল ইসলাম দেশে ফেরেন। স্মর্তব্য যে, মধ্য আশির দশকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তাঁর মূল বেতন নির্ধারণ করা হয় মাত্র তিন হাজার টাকা!!! সেই সময় অনেকেই তাঁর এই সিদ্ধান্তে অবাক হয়েছেন কিন্তু জীবনের শেষ দিন পর্যন্ত তিনি জানতেন তিনি ভুল করেননি।
Ultimate
ছাত্র-ছাত্রীদের অণুপ্রাণিত করা, তাদের অভিভাবক হওয়ার পরেও তিনি তার নিজের গবেষণা এবং কাজের সময়টুকু ঠিকই বের করে নিতেন। ১৯৯২ সালে তার অ্যান ইন্ট্রোডাকশন টু ম্যাথেমেটিক্যাল কসমোলজি বইটি প্রকাশিত হয়। এরও পরে লিখেছন ফার ফিউচার অব দ্যা ইউনিভার্স। তবে, জামাল স্যারের সবচেয়ে বিখ্যাত বইটি হল – দি আলটিমেট ফেট অব দ্যা ইউনিভার্স। ১৯৮৩ সালে কেমব্রিজ প্রেস থেকে প্রকাশের পর এটি ফরাসী, পর্তুগিজ, যুগষ্লাভ ও জাপানিভাষায় অনুদিত হয়েছে। বইটি তার নিজের গবেষণার সারাংশ। গবেষণার সন্দর্ভ হাতে পাওয়ার পর বিমিষ্ট পতার্থবিজ্ঞানী ফ্রিম্যান ডাইসন তাঁর মত দুনিয়ার শেষ পরিণতি সম্পর্কে আকৃষ্ট হোন। জামাল স্যারের মৃত্যুর পর তিনি স্মরণ করেছেন – জামাল ইসলামের কাজ আমাকে দুনিয়ার শেষ পরিণতি সম্পর্কে ভাবতে উদ্বুত্তু করেছে। জামাল ইসলাম সেই কাজটাই করেছেন যা কিনা অনেকেই করতে চায় না কারণ কাজটা কঠিন।

দুনিয়ার শেষ পরিণতি সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য অনেকগুলো ঘটনা সম্পর্কে নিশ্চিত হওয়া লাগে। প্রোটন কণার লয় থেকে দুনিয়ার তাপীয় মৃত্যু। এখনো বিজ্ঞানীরা মহাবিস্ফোরণ থেকে এই দুণিযার সৃষ্টি হয়েছে বলে বিশবাস করলেও দুনিয়ার শেষ পরিণতি কী হবে সেটা নিয়ে নিশ্চিত হতে পারেন নি। প্রসারণ দিয়ে যার শুরু সংকোচন দিয়ে তার শেষ কী না কে জানে? তবে, জামাল নজরুল ইসলাম দেখিয়েছেন শেসের দিকে এক মহাশূণ্যতা সৃষ্টি হতে পারে। যে গুটিকয়েক বিজ্ঞানী মহাবিস্ফোরণ তত্ত্বের বিপরীতে স্টেডি স্টেট তিউরি মেনে চলেন তাদের  অন্যতম জয়ন্ত নারলিকর কেমব্রিজে জামাল নজরুলের সহপাঠী। আইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্বের আঙিনায় তখন একঝাঁক তরুন-তরুণীর বিচরণ। যাদের অনেকেই পরে নোবল পুরস্কার পেয়েছে। বিকেল হলে জামাল-সুরাইয়া দপ্তি তাদের দুই কন্যা সাদাফ আর নার্গিসকে নিয়ে হাটতে চলে যান নদীর পাড়ে। কোন কোনদিন সঙ্গী হয় স্টিফেন আর জেন হকিং, সঙ্গে তাদের পুত্র রবার্ট আর কণ্যা লুসি। আলোচনাতে সৃষ্টিতত্ত্ব যেমন আসে তেমনি আসে প্রকৃতির কথাও। প্রকৃতির সত্য উদঘাটন করতে হলে প্রকৃতিকে নিজর মত করে জানা দরকার। এই বোধ থেকে প্রফেসর জামাল নজরুল ইসলাম তাঁর মেয়েদের প্রকৃতি পাঠে উৎসাহ দিতেন।
দেশে ফিরবেন এই পরিকল্পনা তাঁর শুরু থেকেই ছিল। তাই ঠিক সময়ে মেয়েদের বাংলা শেখানো শুরু করেন। সঙ্গে গান-বাজনা। আইনস্টাইনের জগতের এই মানুষটি পিয়ানো এবং সেতার বাজাতে পারতেন চমৎকার। চট্টগ্রামে তার সাব-যা-যার বাসায় নিয়মিত হতো গানের আসর। কখনো কখনো জামাল স্যার বসে পড়তেন হারমোনিয়াম নিয়ে। স্ত্রী সুরাইয়া ইসলামও গলা মেলাতেন তাঁর সঙ্গে।

বিজ্ঞানের গবেষণা ছাড়াও অর্থনীতি আর সমাজ সংস্কারের বিষয়টিকেও শেষ জীবনে প্রাধ্যাণ্য দিয়েছেন। বিশ্বাস করতেন পশ্চিমাদের প্রেসক্রিপশনে আমাদের মুক্তি নেই। উন্নত বিশ্বের প্রতি তাঁর একটাই অনুরোধ ছিল – “তোমরা শুধু আমাদের পথ থেকে সরে দাড়াও, আমাদের ভালমন্দ আমাদেরকে ভাবতেই দাও।”
আর বিশ্বাস করতেন নতুন প্রজন্ম ঠিকই পথ বের করে ফেলবে। সে কারণ নতুনদের প্রায় সবটাতেই তার সমর্থন থাকতো। আমরা যখন গণিত অলিম্পিয়াড শুরু করি, এমনকী যখন আমাদের কমিটিও হয়নি তখন থেকে তিনি আমাদের পরামর্শ দিয়েছেন। আমৃত্যু ছিলেন আমাদের গনিত অলিম্পিয়াড কমিটির সদস্য।
দেশের শিক্ষার্থীদের যদি বেশি বেশি করে আমরা গণিত আর বিজ্ঞানের শিক্ষায় অণুপ্রাণিত করতে পারি তাহলেই কেবল এই বড় মাপে বিশ্ববিজ্ঞানীর প্রতি আমাদের প্রকৃত শ্রদ্ধা জানানো সম্পন্ন হবে।




প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী স্মরণ অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী
ড. জামাল নজরুল ইসলাম বিজ্ঞান বিশ্বের বিস্ময়!

চট্টগ্রাম অফিস : ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বলেছেন, প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম আধুনিক বিজ্ঞান বিশ্বের বিস্ময়! আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ বিজ্ঞানী হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির একজন। তার দেশপ্রেম ও বিজ্ঞানচর্চা পৃথিবীর ইতিহাসে বিরল। তাকে স্মরণ রাখতে পারলে বাংলাদেশের বিজ্ঞান শিক্ষায় বিপ্লব সাধিত হবে। কিন্তু দুঃখ ও পরিতাপের বিষয় আমরা গুণীদের চেয়ে ধনীদের বন্ধনাই বেশি করে থাকি, তাই আমরা এগিয়ে যাওয়ার চেয়ে পিছিয়ে যাচ্ছি বেশি। ড. জামাল নজরুল ইসলামের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পৃথিবী খ্যাত অনেক বিশ্ববিদ্যালয়ের মধ্যে আলোচনায় এসেছে। তার অসামান্য অবদানের জন্য চট্টগ্রাম আজ ইতিহাসের অংশ। তার প্রতিষ্ঠিত ‘রিচার্চ ফর ম্যাথমেটিকেল অ্যান্ড ফিজিকেল সায়েন্স’ নামে একটি গবেষণা সেন্টার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ সেন্টার থেকে এ পর্যন্ত ৩৫ জন ডক্টরেট ডিগ্রি অর্জন করতে সক্ষম হয়েছেন। বিদেশে সুখ স্বাচ্ছন্দ্য ত্যাগ বিফল হয়নি, তার দেশে আসার সিদ্ধান্ত সফল হয়েছে। দেশের জন্য দেশের মানুষের জন্য তার অসামান্য দরদ জাতিকে যুগের পর যুগ প্রেরণা যোগাবে।
২২ মার্চ চট্টগ্রাম প্রেস ক্লাব ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে আলোকিত জাতি ও সুশীলসমাজ বাস্তবায়ন পর্ষদ (আজসুবাপ) এর উদ্যোগে ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। আজসুবাপের সমন্বয় সচিব কাজি গোলাপ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আজসুবাপের ভারপ্রাপ্ত সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মো. আবুল কাসেম। স্মরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম, ড. জামাল নজরুল সুহৃদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর আশরাফুল ইসলাম, চবি পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু, উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ফরিদ, কলামিস্ট অধ্যক্ষ ফজলুল হক, বাংলাদেশ ওয়েল ফেয়ার সোসাইটি সাধারণ সম্পাদক কলামিস্ট নাজিম উদ্দিন চৌধুরী অ্যানেল, দৈনিক পূর্বকোণের সহকারী সম্পাদক আবসার মাহফুজ, অ্যাডভোকেট খালেদা লতিফ, ইঞ্জিনিয়ার. আমিন উল্লাহ, সঙ্গীতশিল্পী স্বর্ণময় চক্রবর্ত্তী, জাহেদুল আলম, মো. নুরুল আলম, প্রকৌশলী ইব্রাহিম এম এ মান্নান, মো. সাজ্জাদ গণি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আজসুবাপের প্রতিষ্ঠাতা ও মহাসচিব এস এম সিরাজুদ্দৌলা ও ধন্যবাদ জ্ঞাপন করেন সাংস্কৃতিক সংগঠক গবেষক মুহাম্মদ মহসীন চৌধুরী।
সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ আবুল কাসেম বলেছেন, সমাজ ও দেশকে এগিয়ে নেয়ার আত্মপ্রত্যয়ী ড. জামাল নজরুল ইসলাম বাংলাদেশের গর্ব। এমন মহৎ বিজ্ঞানী পৃথিবীর ইতিহাসে খুব কম। আমরা যতো বেশি ড. জামাল নজরুল ইসলামকে স্মরণ করতে পারবো ততো বেশি লাভবান হব। ড. জিনবোধি ভিক্ষু বলেন, বর্তমানে পৃথিবীব্যাপী চলছে সংকটের ঘনঘটা। বাংলাদেশও এর বাইরে নয়। একটার পর একটা সমস্যা আমাদের ওপর ঝাপটা মারছে। মনুষ্যত্বের সংকট গভীর থেকে গভীরতর হচ্ছে। মানব সমাজের এ পরিণতি দেখে তিনি ব্যথিত, ক্ষুব্ধ হয়ে উঠতেন। প্রফেসর আশরাফুল ইসলাম বলেন, জামাল স্যার বিশ্বের অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন একজন মানুষ। বিশ্বের বিজ্ঞানীদের মাঝে আকর্ষণীয় ও মনভুলানো পুরুষ ছিলেন। জীবনটা ব্যয় করেছেন মানুষের কল্যাণে। বিজ্ঞান ও দর্শনের উৎকর্ষ সাধনে সমাজ, দেশ, পৃথিবীব্যাপী মানবসাম্য প্রতিষ্ঠার আন্দোলনে তিনি একজন দার্শনিক বিজ্ঞানীই কেবল ছিলেন না, ছিলেন যাবতীয় মানবীয় গুণাবলীতে পুষ্ট এক পরিপূর্ণ আদর্শ মানুষ।



No comments:

Post a Comment